1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

রাশিয়ার বিষয়ে এবার ভোটদানে বিরত বাংলাদেশ

  • আপডেট টাইম : শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২
  • ৩১২ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক:: রাশিয়ার বিষয়ে ভোটদানে বিরত থেকেছে বাংলাদেশ। জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়ার সদস্যপদ স্থগিতবিষয়ক এক রেজুলেশনের ভোটে এ সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

রেজুলেশনের পক্ষে ভোট দিয়েছে ৯৩টি দেশ, বিপক্ষে ২৪টি দেশ। এ সময় ভোটদানে বিরত থাকে বাংলাদেশসহ ৫৮টি দেশ।

এর আগে প্রথম রেজুলেশনে বাংলাদেশ ভোটদানে বিরত থাকলেও দ্বিতীয় রেজুলেশনে পক্ষে ভোট দেয়।

এই ভোটাভুটিতে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, কানাডাসহ ইউরোপের প্রায় সব দেশ, ভোট দেয়। বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া, চীন, বেলারুশ, কিউবা, ইরানসহ আরও কয়েকটি দেশ।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) জাতিসংঘ সাধারণ অধিবেশনে এই ভোট অনুষ্ঠিত হয়। তবে ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে প্রস্তাবটি ভোট দেওয়া দেশগুলোর দুই-তৃতীয়াংশের সমর্থন পাওয়ায় রাশিয়াকে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বরখাস্ত করা হয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, রেজুলেশনের মেরিট দেখে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।

এর আগে ২ মার্চ ইউক্রেনে আগ্রাসন-সংক্রান্ত রেজুলেশনে ১৪১টি পক্ষে, পাঁচটি বিপক্ষে এবং ৩৫টি দেশ ভোটদানে বিরত ছিল। অন্যদিকে ২৪ মার্চ ইউক্রেনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আনা একটি রেজুলেশনে ১৪০টি দেশ পক্ষে, পাঁচটি বিপক্ষে এবং ৩৮টি দেশ ভোটদানে বিরত ছিল।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে বিভিন্ন সংস্থায় বিভিন্ন ধরনের রেজুলেশন আনা হচ্ছে। এর বেশির ভাগ রেজুলেশনে বাংলাদেশ ভোটদানে বিরত থাকছে।

আজকের এ পর্বে আসিয়ানের ১০টি দেশের মধ্যে মিয়ানমার ও ফিলিপিন্স পক্ষে ভোট দেয়। অন্যদিকে ভিয়েতনাম ও লাও পিডিআর বিপক্ষে ভোট দেয়। অন্য দেশগুলো ভোটদানে বিরত ছিল। মধ্যপ্রাচ্যের জিসিসিভুক্ত ছয়টি দেশের সবগুলোই ভোটদানে বিরত ছিল।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..